1. admin@chapaishikswabarta.com : chapaishikswabarta.com :
শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৭:৫২ অপরাহ্ন

সীমিত পরিসরে খুলছে ঢাবি হল!

  • প্রকাশিত: মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০২১
  • ৮০ বার পড়া হয়েছে
ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল খুলছে ১৩ মার্চ
ছবি-সংগৃহিত

চাঁশিবা ডেস্কঃ
সীমিত পরিসরে আবাসিক হল খোলার প্রস্তুতি নিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রশাসন। সে লক্ষ্যে কোন হলে কোন বর্ষের কত শিক্ষার্থী থাকেন সেই তালিকা হলগুলোর প্রভোস্টদের কাছে জানতে চাওয়া হয়েছে। ইতোমধ্যে প্রভোস্টরা সেই তালিকা জমাও দিয়েছেন। গত সোমবার (২৫ জানুয়ারি) হল প্রভোস্টদের এ সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ জানুয়ারি) সন্ধ্যার পর এক বৈঠকে হল খোলার সিদ্ধান্ত আসতে পারে।

সূত্র জানায়, আবাসিক হল বন্ধ রেখেই পরীক্ষা নেয়ার অনুমতি দেয় ঢাবির একাডেমিক কাউন্সিল। তবে হল না খোলায় পরীক্ষা না দেয়ার পক্ষেই অধিকাংশ শিক্ষার্থী। সেজন্য বিভিন্ন অনুষদের আওতায় থাকা বিভাগগুলো শিক্ষার্থীদের পরীক্ষা নিতে পারছে না। তাই সীমিত পরিসরে আবাসিক হল খুলে এসব শিক্ষার্থীদের পরীক্ষা আয়োজন করার উদ্যোগ নিয়েছে প্রশাসন।

সূত্র আরও জানায়, হল খোলা হলেও শুরুতে মাস্টার্স এবং অনার্স শেষ বর্ষের শিক্ষার্থীদের প্রাধান্য দেয়া হবে। প্রথমে তাদের হলে রেখে বাকি থাকা পরীক্ষাগুলো নেয়া হবে। এরপর ধাপে ধাপে তৃতীয়, দ্বিতীয় ও প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য হল খুলে দেয়া হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শনিবার (২৩ জানুয়ারি) বিকেলে বলেন, আমরা চাইনা করোনার কারণে আমাদের শিক্ষার্থীদের ক্ষতি হোক। সেজন্য ধাপে ধাপে তাদের ক্যাম্পাসে নিয়ে আসার পরিকল্পনা করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা মাস্টার্স এবং অনার্স শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যবিধি মেনে হলগুলো খুলতে চাই। চূড়ান্ত পরীক্ষা না হওয়ায় তারা বের হতে পারছে না। তাই শেষ বর্ষের ছাত্র-ছাত্রীদের জন্য সীমিত পরিসরে কীভাবে আবাসিক হলগুলো খোলা যায় সে বিষয়ে হল প্রভোস্টদের পরামর্শ চাওয়া হয়েছে। আগামী সোমবারের মধ্যে তারা আমাদের এই বিষয়ে রিপোর্ট করবেন। এবিষয়ে মঙ্গলবার রাতে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে কবী জসিম উদ্দিন হলের প্রভোস্ট অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ বলেন, আমাদের হলে কোন ইয়ারের কত শিক্ষার্থী থাকেন সে বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে একটি তালিকা চাওয়া হয়েছিল। আমরা সেই তালিকা জমা দিয়েছি।

তিনি আওে বলেন, যেহেতু সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্ততি নিতে নির্দেশনা দিয়েছে। আমরাও সেভাবেই প্রস্তুতি নিচ্ছি। মঙ্গলবার রাতে এ বিষয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে এই বিষয়ে আলোচনা করা হবে। নির্দেশনা পেলে আমরা বিশ্ববিদ্যালয়ের হল খুলতে প্রস্তুত আছি বলেও জানান তিনি।

সুত্র-ডেইলি ক্যাম্পাস।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
Theme Customized By BreakingNews

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায় : মাল্টিকেয়ার